চাঁদপুরে পিডিবির ২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র

img

বিজটেক২৪ ডটকম: চাঁদপুরে দেশ এনার্জির একটি ২০০ মেগাওয়াট স্বতন্ত্র বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে ক্রয় চুক্তি করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পিডিবি। বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে পিডিবির সচিব মিনা মাসুদ উজ্জামান ও দেশ এনার্জির ব্যবস্থাপনা পরিচালক নাভিদুল হক চুক্তিতে স্বাক্ষর করেন।
গত বছরের অগাস্টে সরকারি ক্রয় সংক্রান্ত কমিটিতে অনুমোদন পাওয়া এই বিদ্যুৎকেন্দ্রটি আগামী ছয় মাসের মধ্যে উৎপাদনে যাবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে। চুক্তি অনুযায়ী, প্রতি কিলোওয়াট ১০ দশমিক ৬৫ সেন্ট বা ৮ টাকা ৩৭ পয়সা ধরা হয়েছে।
অনুষ্ঠানে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক এই কোম্পানির প্রতিষ্ঠাতা। নগরের উন্নয়নে তার ভূমিকা যেমন সব মহলে প্রশংসনীয় ব্যবসা-বাণিজ্যেও তিনি সফল ছিলেন। দেশ এনার্জিকে একটি গতিশীল প্রতিষ্ঠান উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, তারা অতি অল্প সময়ে বিদ্যুৎকেন্দ্র প্রতিষ্ঠার কাজ এগিয়েছে। সরকারি-বেসরকারি খাতে এ ধরনের গতি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য সহায়ক।
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ২০১১ সাল থেকে একটি একশ মেগাওয়াট ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র চালু আছে দেশ এনার্জির। এছাড়া সিলেটের কুমারগাঁওয়ে গ্যাসভিত্তিক ১০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার তাদের আরেকটি বিদ্যুৎকেন্দ্র জাতীয় গ্রিডে বিদ্যুৎ দিচ্ছে।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব