ওজন কমানোর সহজ ৭ উপায়

img

বিজটেক২৪ ডেস্ক: শরীরের বাড়তি ওজন বেশির ভাগ মানুষেরই অপছন্দ।  অনেকে ওজন কমাতে ডায়েট ও ব্যায়াম করে থাকেন। সেগুলো অবশ্যই কার্যকর পদ্ধতি। তবে এর বাইরেও কিছু কৌশল আছে যেগুলো ওজন কমাতে বেশ সাহায্য করে। যারা নিজের ওজন কমাতে চান তাদের জন্য সহজ কিছু পরামর্শ।

খাওয়ার আগে পানি পান করুন: খাবার খাওয়ার আগে পানি পান করলে পেট ভরা ভরা অনুভব হয়। এতে খাবার খাওয়ার পরিমাণ একটু কম হয়। গবেষণা দেখা গেছে যারা তিন মাস এই নিয়ম পালন করবে তাদের ওজন অনেকটাই কমে যাবে।

টেবিলে খাবার সাজিয়ে না খাওয়া: রান্নাঘর থেকে পরিমিত পরিমাণ খাবার একবারে থালায় বেড়ে খাবারের টেবিলে বসে খাবেন। খাবারের টেবিলে খাবার সাজিয়ে খেতে বসবেন না। এতে বেশি খাওয়া হয়ে যায়।

ধীরে ধীরে চিবান:  যারা খুব দ্রুত খাবার খায় তাদের ওজন তাড়াতাড়ি বাড়ে। যারা ভালোভাবে চিবিয়ে খাবার খায় তাদের ওজন কমে। একটি গবেষণায় বলা হয়, খাবার শুরু করার ২০ মিনিট পর মস্তিষ্ক অনুভব করে পেট ভরে গেছে। তখন খাবার খাওয়ার পরিমাণ কমে যায়। আর যেহেতু ধীরে ধীরে চিবালে সময় লাগে, তাই এই সুযোগটি কাজে লাগে।

মিষ্টি খাবার না খাওয়া: চিনি ও মিষ্টি জাতীয় খাবার কোনোভাবেই খাবেন না। মিষ্টি খেতে মন চাইলে এলাচ বা লং মুখে নিয়ে চিবাতে থাকুন।

খেতে বসে টিভি না দেখা:  অনেকেই টিভি দেখার সময় বা কম্পিউটারে কাজ করার সময় খেতে থাকেন। এতে বেশি খাওয়া হয়ে যায়। তাই খাওয়ার সময় ইলেকট্রনিক ডিভাইসের কাছ থেকে দূরে থাকুন। খাওয়ার সময় কেবল খান।

ছোট থালা ব্যবহার করুন: খাওয়ার সময় বড় থালা ব্যবহার করলে কেবল বেশি খাওয়াই হয় না, খাবার অপচয়ও হয়। তাই দুপুর ও রাতে খাওয়ার সময় ছোট থালা ব্যবহার করুন। ছোট থালায় খেলে কম খাওয়া হবে। এতে ওজন বাড়ার আশঙ্কা কমবে।

মধু খান: সকালে খালি পেটে তোকমা ও মধু (এক চামচ তোকমা ও আধা চামচ মধু) এক গ্লাস পানি মিশিয়ে খেয়ে নিন।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব