নিউজ ফিডে বড় পরিবর্তন আনছে ফেসবুক

img

বিজটেক২৪ ডটকম: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের নিউজ ফিডে বড় ধরনের পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি জানিয়েছে, এখন থেকে সংবাদ, সেলিব্রেটি ও পেজের চেয়ে বন্ধু ও পরিবারের সদস্যদের পোস্টকে অগ্রাধিকার দিয়ে তা ব্যবহারকারীর ওয়ালে দেখানো হবে।
ফেসবুকের নিউজ ফিড ব্যবস্থাপক জন হেজেমান জানান, এটা বড় ধরনের একটি পরিবর্তন। মানুষ ফেসবুকে কম সময় ব্যয় করবে সত্যি কিন্তু আমরা এতে আনন্দিত। কারণ এর ফলে মানুষ এই সময়টুকু গুরুত্বপূর্ণ কাজে ব্যয় করতে পারবেন। বাজে বিষয়বস্তু কমাতে আমরা অনেক কাজ করছি। এই আপডেট মানুষের কাছে যা মূল্যবান তা তুলে ধরার চেষ্টা।
ফেসবুকের কর্মকর্তা বলেন, আমরা মনে করি নিষ্ক্রিয় বিষয়বস্তুর চেয়ে মানুষের মিথষ্ক্রিয়া বেশি গুরুত্বপূর্ণ। এ পর্যন্ত যতগুলো আপডেট আমরা করেছি এটা তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ।
‘নিউজ ফিড র‍্যাংকিং আপডেট’ আসন্ন সপ্তাহে বিশ্বব্যাপী কার্যকর হবে। এ বিষয়ে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ তার ফেসবুক পেজে লিখেছেন, আমরা যখন এটা চালু করব আপনারা নিউজ ফিডে বাণিজ্যিক, পণ্য ও সংবাদমাধ্যমের পোস্ট অনেক কম দেখতে পাবেন। এছাড়া যেসব পাবলিক কনটেন্ট আপনারা পাবেন তাও হবে একই মানের। তা যেন মানুষের মধ্যে অর্থবহ মিথষ্ক্রিয়া সৃষ্টিতে অনুপ্রেরণা জোগায়।
উল্লেখ্য, ২০১৬ সালে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের পর ভুয়া খবর প্রচারের জন্য ফেসবুক, গুগল ও টুইটারের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। ফেসবুক এই সমস্যা মোকাবিলায় বেশ কিছু পরিবর্তন আনে।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব