ইন্টারনেটের গতি নিশ্চিতে কাজ করছি: মোস্তাফা জব্বার

img

বিজটেক২৪ ডটকম: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, গ্রাহক তার প্রয়োজন অনুযায়ী ইন্টারনেটের গতি পায় না। গ্রাহক যতটুকু গতি চান তাকে সেই অনুযায়ী ইন্টারনেট দিতে হবে। এই ব্যবস্থা কার্যকরের জন্য আমরা যথাযথ উদ্যোগ নেবো।
সরকারের দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহনের চার বছর উপলক্ষে শুক্রবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের গত চার বছরের বিভিন্ন কার্যক্রম মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  
নিরাপদ ইন্টারনেট নিশ্চিতে কাজ করবেন জানিয়ে তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আগামীতে ডটবিডি ও ডটবাংলা ডোমেইন নিবন্ধন সহজ করা, টেলিটকের কলরেট কমানো, বিটিসিএলকে লাভজন করার বিষয়ে বিভিন্ন উদ্যোগ নেয়া হবে। তিনি বলেন, দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আগামী ২৬ থেকে ৩১ মার্চের মধ্যে উৎক্ষেপণ করা হবে।
আইসিটি বিভাগের গত চার বছরের বিভিন্ন কার্যক্রম প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, লার্নিং আর্নিং প্রশিক্ষণ নিয়ে দেশের তরুণরা এ পর্যন্ত ৬ লাখ মার্কিন ডলার আয় করেছে। ২০১৮ সালে আরো ৪০ হাজার তরুণকে এই প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া দেশের ২৮টি হাইটেক পার্কে বিনিয়োগ করা হবে ১০০ কোটি ডলার। আইটি প্রতিষ্ঠানের জন্য ২০২৪ সাল পর্যন্ত ট্যাক্স হলিডের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া চলতি অর্থবছর থেকে আইসিটি পণ্য রপ্তানীতে ১০ শতাংশ নগদ সহায়তা দেয়া শুরু হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, শিগগিরই আইসিটি বিভাগ থেকে চালু করা হবে ‘বঙ্গবন্ধু আইসিটি গ্র্যান্ট’ শীর্ষক বৃত্তি। এছাড়া মাদারীপুরের শিবচরে শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফিউচার টেকনোলজি (শিফট) চালুর বিষয়ে উদ্যোগ নেয়া হয়েছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, বিভাগের কর্মকর্তারা ও তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন সংগঠনের নেতারা।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব