বিশ্বের ৮২ শতাংশ সম্পদের মালিক এক শতাংশ ধনী

img

বিজটেক২৪ ডটকম: বিশ্বের ৮২ শতাংশ সম্পদ মাত্র এক শতাংশ ধনীর হাতে রয়েছে। ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফাম ইন্টারন্যাশনাল এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে। সোমবার প্রকাশিত ওই প্রতিবেদনে সংস্থাটি জানায়, ২০১৭ সালে বিশ্বে কোটিপতিদের সম্পদ বেড়েছে প্রায় ৭৬২ বিলিয়ন মার্কিন ডলার। যা বৈশ্বিক চরম দারিদ্র্য দূর করার জন্য যথেষ্ঠ।
অক্সফাম ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক উইনি বিয়ানইমা বলেন, যে মানুষগুলো আমাদের পোশাক, ফোন ও খাদ্য উৎপাদন করছেন তারা শোষণের শিকার হচ্ছেন। সস্তায় পণ্য সরবরাহ নিশ্চিত করার জন্য, কর্পোরেশন এবং কোটিপতি বিনিয়োগকারীরা মুনাফার বিস্ফোরণ ঘটানোর জন্য তাদের শোষণ করছেন।
‘রিওয়ার্ড ওয়ার্ক, নট ওয়েলথ’ শীর্ষক অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর বিশ্বে বিলিওনেয়ারের সংখ্যা বৃদ্ধির ঘটনা ইতিহাসের সর্বোচ্চ রেকর্ড। প্রতি দু’দিনে অন্তত একজন বিলিওনেয়ার হিসেবে আত্মপ্রকাশ করেছেন। ২০১৭ সালের ক্রেডিট সুইসের গ্লোবাল ওয়েলথ ডাটাবুকের তথ্য মতে, বর্তমানে বিশ্বে বিলিওনেয়ারের সংখ্যা ২ হাজার ৪৩ জন; এদের ৯০ শতাংশ পুরুষ। অক্সফামের তথ্য বলছে, কর ফাঁকি, শ্রমিক অধিকার লঙ্ঘন ও স্বয়ংক্রিয় উৎপাদন ব্যবস্থাই বৈশ্বিক এ অর্থনৈতিক বৈষম্যের জন্য দায়ী।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব