নকিয়া ২ : ব্যাটারি ছাড়া সবকিছুতে হতাশা

img

বিজটেক২৪ ডটকম: এক সময়ের জনপ্রিয় মোবাইল ফোন ব্যান্ড নকিয়া আগের বাজার ধরতে চেষ্টার যেন কমতি করছে না। গ্রাহক ধরতে কম দামের স্মার্টফোন নকিয়া২ নিয়ে আসলেও এর পারফরমেন্স হতাশাজনক।  ২০১৪ সাল থেকে মোবাইল বিশ্বে ৬৪বিটের প্রসেসর চলে আসলেও ২০১৭ এর শেষে এসে ৩২বিট, কর্টেক্স এ৭ প্রসেসরসমৃদ্ধ ফোন বাজারে আনে নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। যে প্রসেসর দিয়ে একটু ভারী গেইম খেলা প্রায় অসম্ভব।  স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে মাত্র ১ জিবি র‌্যাম। যেখানে আজকাল স্মার্টওয়াচেও ১ জিবি র‌্যাম ব্যবহার করা হচ্ছে। সেটটির পারফরমেন্স হতাশা করলেও এর ব্যাটারি লাইফ ব্যবহারকারীকে বেশ সন্তুষ্ট করবে। যা  এক চার্জে দুই দিন ব্যবহার করা যাবে। এবার নকিয়া২ এর পুরো ফিচার দেখে নেয়া যাক-

ডিসপ্লে: ৫ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ ফোনটির রেজুলেশন ৭২০×১২৮০ পিক্সেল। ডিসপ্লেতে রয়েছে গরিলা গ্লাস ৩ প্রযুক্তি। ফলে ফোনটি পরে গেলেও এর ডিসপ্লে সহজে ভাঙ্গবে না। ডিসপ্লেটির কালার, ব্রাইটনেস বা কন্ট্রাস্ট-সবকিছুই সাধারণ মানের। একই মূল্যের অন্যান্য ফোনের চেয়ে কোনো দিক থেকেই উন্নতমানের নয়।

ডিজাইন: অ্যালুমিনিয়াম ফ্রেমের তৈরি ডিভাইসটির ডান পাশে পাওয়ার ও ভলিউম বাটন, বাম পাশে সিম স্লট, ওপরে হেডফোন জ্যাক, নিচে মাইক্রো ইউএসবি পোর্ট ও স্পিকার ব্যবহার করা হয়েছে।

ক্যামেরা: নকিয়া ২ তে ছবি তোলার জন্য পেছনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক‍্যামেরা এবং সামনে রয়েছে ৫ মেগাপিক্সেল ক‍্যামেরা। অন্ধকারে পারফরমেন্স তেমন একটা ভাল নয়, সেলফি ক্যামেরাটিও মূল ক্যামেরার মতই। তবে দামের তুলনায় চালিয়ে নেয়ার মতো।

অপারেটিং সিস্টেম: নোকিয়া ২ ফোনটিতে এন্ড্রয়েড নুগাট ৭.১.১ পরীক্ষামূলক ভাবে দেয়া হয়েছে যেটা এন্ড্রয়েড অরিও ৮.০ এ আপডেট হবে। অল্প বাজেটের ফোনগুলোর মধ্যে গুগল এসিস্ট্যান্ট প্রথম নোকিয়া ২ এ দেয়া হয়েছে।

ব্যাটারি: স্বল্পশক্তির প্রসেসর ও হালকা অপারেটিং সিস্টেমের নকিয়া ২ এ ৪ হাজার ১০০ মিলিঅ্যাম্পিয়ার ধারণক্ষমতার বিশাল ব্যাটারি দেয়া হয়েছে। অন্তত দুই দিন ফোনটি এক চার্জে ব্যবহার করা যাবে। তবে ফাস্ট চার্জ না থাকায় বিশাল ব্যাটারিটি চার্জ হতে বেশ সময় লাগবে।

পারফরমেন্স: স্মার্টফোনটি পারফরমেন্সে ব্যবহারকারীকে বেশ হতাশ করবে। এর প্রসেসর ও র‌্যাম স্বল্পতার কারনে সাধারণ কাজ ছাড়া বড়সড় এইচডি ভিডিও চালাতে গেলে ব্যবহারকারীকে ভোগাবে। মাল্টিটাস্কিং করার সময় সব অ্যাপ বন্ধ হয়ে যেতে পারে। নকিয়া ২ এ ৩২বিট কর্টেক্স এ৭ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এছাড়া ১ জিবি র‌্যামের ফোন বাজারে আনা একবারেই স্বল্প বুদ্ধির পরিচয় দেয়। সব মিলিয়ে পারফরমেন্সে হতাশ করেছে স্মার্টফোনটি।

অন্যান্য ফিচার: স্মার্টফোনটি ৪জি এলটিই এবং ভিওএলটিই সাপোর্ট দিতে পারবে এবং কাজ করবে জিআইও সিম দিয়ে। এছাড়া ব্লুটুথ, ওয়াই ফাই, মাইক্রো-ইউএসবি এবং এফএম রেডিও সাপোর্ট রয়েছে। তবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নেই এই ফোনে।

মূল্য: ফোনটি ৯ হাজার ৬০০ টাকায় বাজারে পাওয়া যাচ্ছে।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব