চালের দাম ৪০ টাকার নিচে আসা উচিৎ না

img

বিজটেক২৪ ডটকম: চালের দাম সর্বনিম্ন ৪০ টাকার নিচে আসা উচিৎ না বলে মনে করেন সরকারের দুই মন্ত্রী। কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্য দাম পাওয়া নিশ্চিতের জন্য চালের দাম এই পর্যায়ে রাখার পক্ষে মত দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
শুক্রবার ওসমানী মিলনায়তনে জাতীয় নিরাপদ খাদ্য দিবসের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, আমাদের বাণিজ্যমন্ত্রী সঠিকই বলেছেন, চালের দাম ৪০ টাকা থাকাটা আমার মনে হয় উচিৎ। খাদ্য উৎপাদন ব্যয় এবং ক্রেতার ক্ষমতা পর্যবেক্ষণ করে চালের কেজি ৪০ টাকা শ্রেয়। চাল নিয়ে সরকার এখন ‘স্বস্তির’ মধ্যে আছে জানিয়ে তিনি বলেন, আমাদের এবারের যে সঙ্কট, সেটাকে সঙ্কট বলা উচিৎ হবে না; এটা একটি সাময়িক সমস্যা। সমস্যার সমাধান আমাদের খাদ্য মন্ত্রণালয় ইতিমধ্যে প্রয়োজনের অতিরিক্ত আমদানি করেছে।
এর আগে চালের উচ্চ মূল্য নিয়ে সমালোচনার মধ্যে উৎপাদনে ‘কৃষকের আগ্রহ ধরে রাখতে’ চালের দাম ৪০ টাকার নিচে না নামানোর পক্ষে বৃহস্পতিবার মত জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল। তিনি বলেন, আমার ব্যক্তিগত মতামত, ৪০ টাকার নিচে চালের দাম হওয়া বাস্তবসম্মত না।
উল্লেখ্য, হাওরে আকস্মিক বন্যা এবং উত্তরাঞ্চলে বন্যার কারনে গত বছরের মাঝামাঝিতে সরকারের চাল মজুদ তলানিতে ঠেকার পর হু হু করে চালের দাম বাড়তে থাকে। এরপর আমদানি বাড়িয়ে দিলেও চালের দাম আগের পর্যায়ে আর নামেনি। সরকারি সংস্থা টিসিবির শুক্রবারের হিসাবে প্রতি কেজি চালের দাম সর্বনিম্ম ৪৪ টাকা।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব