অর্থনৈতিক স্বাধীনতা সূচকে একই অবস্থানে বাংলাদেশ

img

বিজটেক২৪ ডটকম: বিচারবিভাগের কার্যকারিতা ও সরকারের সততার কারণে অর্থনৈতিক স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবস্থান অপরিবর্তিত রয়েছে। সোমবার ১৮০টি দেশ নিয়ে তৈরি এই প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্রের রক্ষণশীল থিংক ট্যাংক দ্য হেরিটেজ ফাউন্ডেশন। গতবারের মতো এই তালিকার ১২৮তম অবস্থানে আছে বাংলাদেশ। মুক্তবাজার ব্যবস্থায় দেশগুলো কতটা সংগঠিত তা এই সূচক পরিমাপ করে।
প্রতিবেদনে বলা হয়েছে, দেশের স্কোর গত বারের অবস্থানের চেয়ে শূন্য দশমিক এক পয়েন্ট বেড়ে ৫৫ দশমিক ১ এক শতাংশে রয়েছে। তবে ওই গবেষণায় সম্পত্তির অধিকার, বাণিজ্য স্বাধীনতা ও শ্রমের স্বাধীনতার স্কোর আগের চেয়ে কমেছে বলে উল্লেখ করা হয়েছে।
বিশ্বের গড় স্কোর হলো ৬১ দশমিক ৬ শতাংশ। তবে দক্ষিণ এশিয়ার ৪৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৯তম। আর ভারতসহ আরো কয়েকটি দেশের স্কোরের চেয়ে বাংলাদেশের স্কোর বেশি। ৫৪ দশমিক ৫ পয়েন্ট স্কোর নিয়ে ১৩০তম অবস্থানে রয়েছে ভারত, ৫৪ দশমিক ৪ স্কোর নিয়ে ১৩১তম অবস্থানে রয়েছে পাকিস্তান। ৬১ দশমিক ৮ পয়েন্ট স্কোর নিয়ে ভুটান বাংলাদেশের আগে ৮৭তম অবস্থানে আছে এবং শ্রীলংকা ৫৭ দশমিক ৮ পয়েন্ট নিয়ে ১১১তম অবস্থানে রয়েছে।
শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে- হংকং, সিঙ্গাপুর, নিউ জিল্যান্ড, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, এস্তোনিয়া, যুক্তরাজ্য, কানাডা ও সংযুক্ত আরব আমিরাত।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব