বিশ্বজুড়ে ব্যাংকিং নেটওয়ার্কে হ্যাকিং বাড়ার শঙ্কা

img

বিজটেক২৪ ডটকম
বিজনেস ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরিসহ নতুন করে তিনটি গ্রাহক ব্যাংক আক্রান্ত হয়েছে জানিয়ে বিশ্বজুড়ে ব্যাংকগুলোতে হ্যাকিংয়ের ঘটনা বাড়ার শঙ্কা প্রকাশ করেছে ব্যাংকিং লেনদেনের আন্তর্জাতিক মেসেজিং নেটওয়ার্ক সুইফট।

​সোমবার জেনেভায় এক সম্মেলনে সুইফটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোটফ্রিড লেব্র্যান্ডট সতর্ক করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। কনফারেন্সে লেব্র্যান্ডট বলেন, এই গ্রীষ্মে দুটি ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থা ভেঙেছে হ্যাকাররা এবং আরো একটি ব্যাংকে আক্রমণ চালানো হলেও ভুয়া সুইফট বার্তা পাঠানোর আগেই তা ঠেকিয়ে দেয়া হয়।

অন্তত দুটি ক্ষেত্রে হ্যাকাররা সুইফটের মেসেজিং সিস্টেম ব্যবহার করে বার্তা পাঠিয়েছিল, যেগুলো সম্পাদন করা হয়নি। প্রথম ক্ষেত্রে ব্যাংকটি টাকা ছাড় করার যে বার্তা পেয়েছিল, তার সঙ্গে গতানুগতিক বার্তার মিল না পেয়ে খতিয়ে দেখে হ্যাকিং বিষয়টি ধরা হয়। আরেকটি ক্ষেত্রে টাকা ছাড়কারী ব্যাংক প্রাপকের বিষয়ে সন্দিহান হয়ে নির্দেশদাতা ব্যাংককে জানালে হ্যাকিংয়ের বিষটি নিশ্চিত হওয়া যায়।

জালিয়াতরা সুইফটের মেসেজিং সিস্টেম ব্যবহার করে তৃতীয় যে ব্যাংকে বার্তা পাঠিয়েছিল সেখানে সুইফট সফটওয়্যারের আধুনিক একটি ‘প্যাচ’ বসানো ছিল, হ্যাকারদের ভুয়া বার্তা সম্পর্কে সতর্ক করে দেয়। সুইফটের সিইও বলেন, এসব হ্যাকিংয়ের ঘটনায় কোনো অর্থ খোয়া যায়নি। তবে আক্রমণের শিকার এসব ব্যাংকের নাম বলেননি তিনি।

রয়টার্স বলছে, সাইবার হামলা ঠেকাতে সুইফট গ্রাহক ব্যাংকগুলোর জন্য ‘বাধ্যতামূলক নিরাপত্তা ব্যবস্থা’ চালুর ঘোষণা দিয়েছে। এ ব্যবস্থায় সফটওয়্যার ব্যবহারকারীদের প্রতি বছর অন্তত ১৬টি ক্ষেত্রে তাদের লেনদেনের তথ্য সুইফটকে জানাতে হবে। বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনার পর সুইফট নেটওয়ার্কের ওপর আস্থা অনেক কমে গেছে।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব