শীতে শুষ্ক ত্বকের সমস্যায় সানস্ক্রিন

img

বিজটেক২৪ ডেস্ক: শীতকালে ত্বক শুষ্ক হওয়ার সমস্যায় প্রায় সবাইকেই পড়তে হয়। বিশেষজ্ঞদের মতে, শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে সপ্তাহে একদিন মুখ ও ঠোঁটের ত্বক এক্সফলিয়েট করা এবং সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন।
ঠোঁটের অসমতা ও শুষ্কতা দূর করতে উদ্ভিজ্জ নির্যাস দিয়ে স্ক্রাব করতে পারেন। কফির গুঁড়া ও লাল চিনির সঙ্গে বাদামতেল মিশিয়ে ঠোঁটে স্ক্রাব করুন এতে ঠোঁট মখমলের মতো নরম ও কোমল হবে। ত্বকে নিখুঁত দীপ্তি পেতে ফাউন্ডেশনের উজ্জ্বল বেইজ তৈরি করুন। ব্রোঞ্জার হিসেবে পিচ ও কুমড়ার রং অর্থাৎ তামাটে রং বেছে নিন। এটা শীতকালে চেহারায় প্রাকৃতিকভাব ফুটিয়ে তুলতে সাহায্য করে। শীতে দীর্ঘক্ষণ সতেজ ও উজ্জ্বলভাব ফুটিয়ে তুলতে ক্রিম ব্লাশ ব্যবহার করুন। এটা রং ও আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি চেহারায় ত্রিমাত্রিক রূপ দান করে।     
প্রতিদিন সকালে মুখ ও হাতে সানস্ক্রিন লাগানো আবশ্যক।  রাসায়নিক উপাদানের ফলে যদি বেশি এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন লাগাতে না চান তাহলে শিশুদের সানস্ক্রিন বেছে নিতে পারেন। এটা ত্বকের জন্য কার্যকর ও আরামদায়ক। ত্বকের যত্নে সম্পূরক খাবার গ্রহণ করুন বিশেষ করে শীতকালে। শীতকালে ত্বকের কোষ গঠনের জন্য ভিটামিন ই, সি ও বি-২ গ্রহণের দিকে বেশি মনোযোগ দিন।
বাইরে ঠাণ্ডা বাতাস ও ঘরের উষ্ণ পরিবেশের কারণে ত্বক আর্দ্রতা হারায়। ফলে মৃত কোষের সৃষ্টি হয় যা লোমকূপ বন্ধ করে ফেলে। তাই ত্বক সুস্থ রাখতে সপ্তাহে একবার শরীর এবং দুএকবার মুখ এক্সফলিয়েট করুন। ঠোঁট ফাঁটার চেয়ে অস্বস্তিকর আর কিছু নেই। এই সমস্যা থেকে বাঁচতে ঠোঁটে উন্নতমানের লিপবাম লাগান।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব