আইপিওতে আসছে ৮ কোম্পানি

img

বিজটেক২৪ ডেস্ক: পুঁজিবাজারে আসছে ফার্মাসিউটিক্যালস, অটোমোবাইলস, জ্বালানী খাতের ৮টি কোম্পানি। প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে কোম্পানিগুলো শেয়ারবাজার থেকে তহবিল সংগ্রহ করবে। ইতিমধ্যে কোম্পানিগুলো রোডশো সম্পন্ন করে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

কোম্পানিগুলো হলো- এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড, পপুলার ফার্মাসিউটিক্যালস, রানার অটোমোবাইলস লিমিটেড, বেঙ্গল পলি অ্যান্ড পেপার, ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ, ডেল্টা হসপিটাল, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড ও এডিএন টেলিকম লিমিটেড।

এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড (ইপিজিএল): বুকবিল্ডিং পদ্ধতিতে আইপিও'র মাধ্যমে বাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহ করতে চায় কোম্পানিটি। উত্তোলিত অর্থের বড় অংশ ব্যয় করা হবে কোম্পানির এলপি গ্যাস ব্যবসার সক্ষমতা বাড়াতে। গত বছরের ১৫ অক্টোবর প্রতিষ্ঠানটি রোডশো সম্পন্ন করে।

পপুলার ফার্মাসিউটিক্যালস: টাকা উত্তোলনে ২৪ অক্টোবর রোডশো সম্পন্ন করা প্রতিষ্ঠানটি পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করবে। কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্ব রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড।

রানার অটোমোবাইলস: দেশীয় অটোমোবাইলস উৎপাদনকারী প্রতিষ্ঠানটি ১৯ অক্টোবর রোডশো সম্পন্ন করেছে। প্রতিষ্ঠানটি পুঁজিবাজার থেকে উত্তোলন করবে ১০০ কোটি টাকা।

বেঙ্গল পলি অ্যান্ড পেপার লিমিটেড: বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজারে তালিকাভু্ক্তির জন্য গত বছরের ৯ অক্টোবর ‘রোড শো’ করেছে। কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব নিয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস্ লিমিটেড। আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড রেজিস্ট্রার টু দি ইস্যুর দায়িত্বে রয়েছে। কোম্পানিটি শেয়ারবাজার থেকে ৫৫ কোটি টাকা সংগ্রহ করবে।

ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ: গত বছর ১৮ অক্টোবর রোডশো সম্পন্ন করেছে। প্রতিষ্ঠানটি বাজার থেকে ৪০ কোটি টাকা সংগ্রহ করবে। কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ম্য্যানেজারের দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড ও ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

ডেল্টা হসপিটাল লিমিটেড: গত ৬ অক্টোবর রোড শো সম্পন্ন করা প্রতিষ্ঠানটি সংগ্রহ করবে ৫০ কোটি টাকা। গত ৩০ জুন ২০১৬ হিসাববছরের আর্থিক প্রতিবেদনে বাজারে আসতে চায় কোম্পানিটি। আলোচিত সময়ে কোম্পানির ইপিএস হয়েছে এক টাকা ৮৮ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদ মূল্য হয়েছে ৪০ টাকা। কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব নিয়েছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

বসুন্ধরা পেপার মিলস লিমিটেড: বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা উত্তোলন করবে। ‘রোড শো ফর ইনিশিয়াল পাবলিক অফারিং’ আন্ডার বুক বিল্ডিং মেথডে কোম্পানি এই টাকা তুলবে। আইপিওতে আসতে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে ৩০ জুন রোডশো সম্পন্ন করেছে। কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ করার জন্য পুঁজিবাজার থেকে টাকা সংগ্রহ করবে।

এডিএন টেলিকম লিমিটেড: বুক বিল্ডিং পদ্ধতিতে এজন্য গত ১৯ অক্টোবর, বৃহষ্পতিবার সন্ধা ৭ টায় লা মেরিডিয়ানে রোডশো সম্পন্ন হয়েছে। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং রেজিস্টার টু দি ইস্যু হিসেবে কাজ করছে রুটস ইনভেস্টমেন্ট লিমিটেড।

 



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব