লাভ করলেও নিট মুনাফা কমেছে বিমানের

img

বিজটেক২৪ ডটকম: টানা তৃতীয় বছরের মত লাভের ধারা ধরে রাখতে পারলেও আগের চেয়ে নিট মুনাফা কমেছে রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের। ২০১৬-১৭ অর্থবছরে কর শোধ করে বিমানের নিট মুনাফা হয়েছে ৪৭ কোটি টাকা। যা আগের অর্থ বছর ছিল ২৩৫ কোটি টাকা।
বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ ইনামুল বারীর সভাপতিত্বে মঙ্গলবার বলাকায় কোম্পানির বার্ষিক সাধারণ সভায় ২০১৬-১৭ অর্থ বছরের আর্থিক বিবরণী অনুমোদন করা হয়। বিমানের জনসংযোগ বিভাগের জিএম শাকিল মেরাজ জানান, গত অর্থবছর করপূর্ব মুনাফা হয়েছে ১৫১ কোটি টাকা, যা আগের অর্থবছরের চেয়ে ২৪ কোটি টাকা বেশি। তবে পুরনো কর পরিশোধের কারণে এবার নিট মুনাফা কমেছে।
অব্যাহত লোকসানের চক্র থেকে বের করে আনতে ২০০৭ সালে রাষ্ট্রায়ত্ত এই বিমান পরিবহন সংস্থাকে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর করা হয়; পরিচালনার দায়িত্ব দেয়া হয় বোর্ডের হাতে। এরপর দুই বছর বিমান লাভের মুখ দেখলেও ২০০৯-১০ থেকে টানা পাঁচ অর্থবছরে লোকসান হয় ১ হাজার ৪৩৫ কোটি টাকা। দীর্ঘদিন পর ২০১৪-২০১৫ অর্থবছরে বিমান আবার লাভের ধারায় ফেরে। গত তিন অর্থবছরে মোট ৬০৬ কোটি টাকা নিট মুনাফা হয়েছে বিমানের। ২০১৬-১৭ অর্থবছরে বিমান ২৩ লাখ ৫১ হাজার যাত্রী বহন করেছে, যা আগের অর্থবছরের চেয়ে ১.৪ শতাংশ বেশি।
উল্লেখ্য, ২০০৮ সালে উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের কাছ থেকে ২.১ বিলিয়ন ডলারে ১০টি উড়োজাহাজ কেনার চুক্তি করে বিমান। তার মধ্যে ছয়টি উড়োজাহাজ বিমান বহরে যুক্ত হয়েছে এবং তা মুনাফা অর্জনে ইতিবাচক ভূমিকা রাখছে। এছাড়া অভ্যন্তরীণ ও আঞ্চলিক রুটে ফ্লাইটের সংখ্যা বাড়ানোর জন্য কানাডীয় কোম্পানি বোম্বার্ডিয়ার থেকে ‘জি টু জি’ পদ্ধতিতে তিনটি উড়োজাহাজ কেনার প্রক্রিয়া চলছে।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব