দেশে কোটিপতির সংখ্যা ৬৯ হাজার

img

বিজটেক২৪ ডটকম: দেশে কোটিপতি আমানতকারীর সংখ্যা ৬৮ হাজার ৮৯১ জন। এর মধ্যে গত একবছরের ব্যবধানে নতুন কোটিপতি হয়েছেন ৬ হাজার ৪৭৩ জন। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।
২০১৭ সালের জুন পর্যন্ত সময়ের তথ্য নিয়ে তৈরি এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৬ সালের জুন শেষে ব্যাংক খাতে মোট কোটিপতি আমানতকারীর সংখ্যা ছিল ৬২ হাজার ৪১৮ জন। আর এই বছরের জুন শেষে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ হাজার ৮৯১ জনে। প্রতিবেদনে বলা হয়েছে, তিন মাসের ব্যবধানে ব্যাংক খাতে কোটিপতি আমানতকারী বেড়েছে ২ হাজার ৯৪০ জন। আর ছয় মাসের ব্যবধানে বেড়েছে ৩ হাজার ৯৪ জন।
কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে আরো বলা হয়েছে, বিভিন্ন ব্যাংকে ৬৮ হাজার ৮৯১ জন কোটিপতির মধ্যে ৫০ কোটি টাকারও বেশি পরিমাণ আমানত রাখা ব্যক্তির সংখ্যা ৮৫৩ জন। তিন মাস আগে এই সংখ্যা ছিল ৭৮৪ জন। বর্তমানে এক কোটি টাকার ওপরে আমানত রাখা ব্যক্তির সংখ্যা ৫৪ হাজার ৩১৭ জন। এক বছরের ব্যবধানে এক কোটি টাকা ওপরে আমানত রাখা ব্যক্তির সংখ্যা বেড়েছে ৪ হাজার ৮৫৪ জন। অর্থাৎ ২০১৬ সালের জুনে এই সংখ্যা ছিল ছিল ৪৯ হাজার ৪৬৩ জন।
জুন শেষে ৪০ কোটি টাকারও বেশি আমানত রেখেছেন, এমন ব্যক্তি রয়েছেন ৩৮৭ জন। ব্যাংক খাতে ৩৫ কোটি টাকারও বেশি আমানত রেখেছেন, এমন ব্যক্তির সংখ্যা ১৭৭ জন। ৩০ কোটি টাকারও বেশি আমানত রেখেছেন ২৫৯ জন।
এ প্রসঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, দেশে বিনিয়োগ পরিস্থিতি ভালো না থাকায় অনেকেই ব্যাংকে টাকা জমা রাখছেন। যারা ডাবল স্কিমে ৬ বা ৭ বছর আগে ব্যাংকে টাকা জমা রেখেছেন, এখন তাদের টাকা দ্বিগুণ হয়েছে। এভাবে কোটিপতির সংখ্যা বাড়াতে সহায়তা করছে। তিনি বলেন, ‘ব্যাংক খাতে কোটিপতি আমানতকারী বাড়ার ফলে সমাজে একটি বিশেষ শ্রেণি ক্রমেই ধনী হয়ে যাচ্ছে। এর ফলে সমাজে বৈষম্যও বাড়ছে।
এক পরিসংখ্যানে দেখা যায়, স্বাধীনতা পরবর্তীকালে ১৯৭২ সালে দেশে কোটিপতি ছিলেন মাত্র পাঁচ জন। ১৯৭৫ সালের ডিসেম্বরে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৭ জনে। ১৯৮০ জিয়াউর রহমান সরকারের আমলে এ সংখ্যা দাঁড়ায় ৯৮ জনে। তখন তাদের আমানতের পরিমাণ ছিল ব্যাংকিং খাতের মোট আমানতের ১০ শতাংশ। এরশাদ সরকারের পতনের সময় ১৯৯০ সালের ডিসেম্বরে কোটিপতির সংখ্যা বেড়ে দাঁড়ায় ৯৪৩ জনে।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব