২০১৭: অনেক সাফল্যের বছরে না পাওয়া ফোরজি সেবা

img

বিজটেক২৪ ডটকম: তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। চলতি বছর নানা কর্মকাণ্ডে মুখর ছিল দেশের আইসিটি অঙ্গন। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য এ বছর বেশ এগিয়ে গেছে। বিশেষ করে চলতি বছর তথ্যপ্রযুক্তি খাতে অবকাঠামো নির্মাণে অগ্রগতি ছিল চোখে পড়ার মতো। বছরের শেষ দিকে যশোরে চালু হয়েছে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক। প্রযুক্তি খাতে দক্ষ জনবল তৈরিতে বিনামূল্যে প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রেখেছে আইসিটি বিভাগ। পাশাপাশি দেশে তথ্যপ্রযুক্তির সর্বশেষ সংযোজন বিগডাটা, ভার্চুয়াল রিয়েলিটির মতো প্রযুক্তি নিয়ে কাজ হচ্ছে। অনেক প্রাপ্তির মাঝে ফোরজি ও তরঙ্গ নিলাম নীতিমালা নিয়ে অপারেটর-নিয়ন্ত্রক সংস্থার মধ্যে টানাপড়েনে এ বছর ফোরজি সেবা গ্রাহকের কাছে পৌঁছেনি। এ ছাড়া চলতি বছরের ডিসেম্বরে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের কথা থাকলেও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে পিছিয়ে যায় স্যাটেলাইট উৎক্ষেপণের দিনক্ষণ।

২০১৭ সালে তথ্যপ্রযুক্তি খাতে যেসব অর্জন তার অন্যতম ১২টি হাইটেক পার্ক স্থাপনের অনুমোদন। এই পার্কগুলোসহ দেশে মোট ২৮টি আইটি পার্ক নির্মাণ করা হচ্ছে যা তথ্যপ্রযুক্তি খাতে তরুণদের কর্মসংস্থানের পাশাপাশি এ খাত থেকে রফতানি আয় বাড়ানোর স্বপ্ন দেখাচ্ছে। চলতি অর্থবছরে বাজেটে আইসিটি খাতে বরাদ্দ দেয়া হয় ১১ হাজার ৬৪১ কোটি টাকা। যা মোট বাজেটের ২.৯১ শতাংশ। গত ছয় বছরের মধ্যে এ খাতে এটিই ছিল সর্বোচ্চ বাজেট বরাদ্দ। সরকারের ২০২১ সালের মধ্যে দেশে তথ্যপ্রযুক্তি খাত থেকে পাঁচ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্য অর্জনে অন্যতম অবদান রাখবে অনুমোদন দেয়া হাইটেক পার্কগুলো।

হাইটেক পার্কগুলো পুরোপুরি চালু হলে দুই লাখের বেশি তরুণের কর্মসংস্থানের সুযোগ হবে বলে জানিয়েছে প্রযুক্তি বিভাগ। ঢাকার বাইরে প্রথম পূর্ণাঙ্গ হাইটেক পার্ক হিসেবে ১০ ডিসেম্বর যশোরে যাত্রা শুরু করেছে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক। সরকারের তথ্যপ্রযুক্তি খাতে বড় অর্জনগুলোর একটি এই হাইটেক পার্ক চালু। ইতোমধ্যে জাপানের দুটিসহ ৫৫টি কোম্পানিকে এই পার্কে জায়গা বরাদ্দ দেয়া হয়েছে। আর স্টার্টআপ কোম্পানি হিসেবে তরুণদের বিনামূল্যে দেয়া হচ্ছে পুরো একটি ফ্লোর। ১২ ডিসেম্বর দেশে প্রথমবার পালন করা হয় জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস। এ দিবস পালনের অংশ হিসেবে আট ব্যক্তি ও ছয় প্রতিষ্ঠানকে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার ২০১৭’ দেয়া হয়। এ দিনই আনুষ্ঠানিকভাবে চালু হয় জরুরি প্রয়োজনে তাৎক্ষণিক সহায়তার হেল্পলাইন ‘৯৯৯’। যে কোনো ফোন থেকে টোল ফ্রি এই নম্বরে ফোন করলে পুলিশ, দমকল বাহিনী ও অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যাবে। পুলিশ বিভাগ জানিয়েছে, তাদের দক্ষ ও প্রশিক্ষিত সদস্যরা ২৪ ঘণ্টা এই সেবা দিতে প্রস্তুত রয়েছেন।

চলতি বছর দেশে মোট মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ছাড়িয়েছে ১৪ কোটি ৩১ লাখ। এ ছাড়া কার্যকর ইন্টারনেট সংযোগ সংখ্যা ৮ কোটি ছাড়িয়ে গেছে। বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সর্বশেষ হিসেব এ তথ্য প্রকাশ করা হয়েছে। এই বছরই মহাকাশে প্রথমবারের মতো বাংলাদেশের শিক্ষার্থীরা লাল-সবুজের পতাকা উড়িয়েছে ক্ষুত্রাকৃতির স্যাটেলাইট দিয়ে।

চলতি বছরের ৪ জুন মহাকাশে পাঠানো হয় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’। মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স এবং মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সিআরএস-১১ অভিযানে স্পেসএক্স-এর ফ্যালকন ৯ রকেটে ন্যানো স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হয়। যা বাংলাদেশের জন্য একটি বড় প্রাপ্তি।

ডটবিডির ডোমেইনের পর চলতি বছরই ডটবাংলা পরিচয় পেয়েছে বাংলাদেশ। পৃথিবীর যে কোনো প্রান্ত থেকেই বাংলায় ওয়েবসাইট খুলতে হলে বাংলাদেশ থেকে এখন অনুমতি নিতে হবে। এর পাশাপাশি চলতি বছরই বিশ্বের সব চেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের অ্যাড নেটওয়ার্ক গুগল অ্যাডসেন্সে যুক্ত হয়েছে বাংলা ভাষা। এর ফলে এখন বাংলা ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রকাশ এবং তা থেকে আয় করতে আর ইংরেজি ভাষার ওপর নির্ভরশীল হতে হবে না। এতে করে বাংলা ভাষীদের অনলাইন থেকে আয়ের ক্ষেত্রে ভাষাগত যে বাধা ছিল তা দূর হয়েছে।

ফ্রিল্যান্সারসহ প্রবাসীদের টাকা পাঠানোর সুবিধার্থে দেশে চালু হয়েছে ইন্টারনেটভিত্তিক পেমেন্ট সেবা পেপ্যালের ‘জুম’। এর ফলে এখন থেকে দেশের বাইরে থেকে পেপ্যাল অ্যাকাউন্টধারীরা টাকা পাঠাতে পারবেন। দেশের ডাক বিভাগে গতি আনতে এ বছর মাত্র দুই টাকায় অ্যাকাউন্ট খোলার সুবিধা নিয়ে ‘ডাক টাকা’ নামে নতুন একটি সেবা চালু করে বাংলাদেশ ডাক বিভাগ। ব্যাংকিং সেবার বাইরে থাকা দেশের প্রায় তিন কোটি মানুষকে আগামী এক বছরে এ সেবার আওতায় নিয়ে আসাই ডাক বিভাগের লক্ষ্য।

চলতি বছরই দেশে যাত্রা শুরু করেছে প্রথম স্মার্টফোন কারখানা। বছরে ২৫ থেকে ৩০ লাখ ইউনিট হ্যান্ডসেট উৎপাদনের লক্ষ্য নিয়ে বছরের শেষে যাত্রা শুরু করে বাংলাদেশি কোম্পানি ওয়ালটনের স্মার্টফোন কারখানা। ওয়ালটনের পর বাংলাদেশে হ্যান্ডসেট উৎপাদনে কারখানা নির্মাণের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে সিম্ফনি এবং উই। এ ছাড়া বিশ্বের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স ব্র্যান্ড স্যামসাংও বাংলাদেশে হ্যান্ডসেট কারখানা স্থাপনে আগ্রহ প্রকাশ করেছে।

আইসিটি খাতে চলতি বছর সবার নজর কাড়ে মোবাইল অ্যাপভিত্তিক পরিবহন সেবা। বিশ্বব্যাপী পরিচিত উবার, দেশি প্রতিষ্ঠান পাঠাও, স্যামসহ বেশ কিছু প্রতিষ্ঠান মোবাইল অ্যাপের মাধ্যমে কার ও মোটরসাইকেলে পরিবহন সেবা দিয়ে যাচ্ছে। যা বেশ জনপ্রিয় হয়েছে নগর জীবনে। বছর শেষে নারী মানবীয় রোবট সোফিয়া তরুণদের নজর কাড়ে। ৬-৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে আনা হয় সোফিয়াকে। যা দেশের প্রযুক্তি খাতের তরুণদের উৎসাহ যুগিয়েছে।

এদিকে নির্ধারিত সময়ের প্রায় এক বছর পর গত সেপ্টেম্বরে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হয় বাংলাদেশ। এর ফলে আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন ক্যাবল থেকে সেকেন্ডে ১ হাজার ৫০০ গিগাবিট (জিবি) গতির ইন্টারনেট পাবে বাংলাদেশ। এর ফলে বাংলাদেশের টেলিকম কোম্পানিগুলোকে আর বিদেশ থেকে ব্যান্ডউইথ কিনতে হবে না বলে আশা করছে সরকার।

এত সব প্রাপ্তির মাঝে কিছুটা না পাওয়ার আক্ষেপও ছিল এ বছর। সরকারের পক্ষ থেকে ডিসেম্বরের মধ্যে ফোরজি সেবা শুরুর ঘোষণা দেয়া হলেও তরঙ্গ নিলাম ও নীতিমালা নিয়ে অপারেটর-নিয়ন্ত্রক সংস্থার মধ্যে টানাপড়েনে এ বছর ফোরজি সেবা গ্রাহকের কাছে পৌঁছেনি। এ ছাড়া চলতি বছরের ১৬ ডিসেম্বর ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের কথা থাকলেও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় উৎক্ষেপণ স্টেশনে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় তা পিছিয়ে যায়। আগামী মার্চে উৎক্ষেপণের নতুন সময় নির্ধারণ করা হয়েছে।



-->

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

জব