ঢাকা     ১৮ অক্টোবর ২০২৪ ||  ৩ কার্তিক ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ভুল করেছে ইভ্যালি, স্বীকার করলেন শামীমা নাসরিন

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:৪৬, ৬ অক্টোবর ২০২২

আপডেট: ২১:৪৫, ১০ অক্টোবর ২০২২

ভুল করেছে ইভ্যালি, স্বীকার করলেন শামীমা নাসরিন

বিতর্কিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন বলেছেন, বাইরে থেকে পুঁজি সংগ্রহ না করে গ্রাহক ও পণ্য সরবরাহকারীদের টাকায় ব্যবসা শুরু করা ইভ্যালির সবচেয়ে বড় ভুল ছিল।

বৃহস্পতিবার বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ইভ্যালির ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে কথা বলেন প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা শামীমা নাসরিন। এসময় তিনি বলেন, আমাদের সবচেয়ে বড় ভুল ছিল সঠিক সময়ে বিনিয়োগ না বাড়ানো এবং গ্রাহক ও পণ্য সরবরাহকারীদের অর্থ বকেয়া রেখে ব্যবসা গড়ে তোলা। সেখানে কোনো প্রতারণা ছিল না দাবি করে তিনি বলেন, আপনারা বাড়ি নির্মাণের জন্য অগ্রিম অর্থ দেন। ডেভেলপার যদি সময়মতো বাড়ি না দেয় তাহলে এটা অন্যায়। কিন্তু এই ব্যবসাকে অন্যায্য বলা ঠিক নয়।

শামীমা নাসরিন বলেন, আমাদের পরিকল্পনা ছিল ভবিষ্যৎ লাভ দিয়ে প্রথম দিকের দায় পরিশোধ করা। আমরা মনে করি এই পরিকল্পনায় আমাদের ভুল ছিল। আদালতের নির্দেশে নতুন যাত্রায় আমরা প্রথম দিন থেকেই লাভে পণ্য বিক্রি করব।

সংবাদ সম্মেলনের বেশির ভাগ সময়ই নিজের স্বামী ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল ছাড়া ইভ্যালির সার্ভার চালু করা সম্ভব না বলে জানান শামীমা নাসরিন। আর সার্ভার চালু করা না গেলে গ্রাহকের পাওনা পরিশোধ করাও যাবে না।

দেনা পাওনার পূর্ণাঙ্গ হিসাব করতে ইভ্যালির সার্ভার চালু করার কথা জানিয়ে শামীমা নাসরিন বলেন, আমাদের সার্ভারের জটিলতার কারণে গ্রাহকদের টাকা আটকে আছে। সার্ভার জটিলতা কাটাতে অ্যামাজনের সঙ্গে যোগাযোগ করছি। যদি আমাদের সাবেক এমডি রাসেল বাইরে থাকতেন তাহলে বিষয়টি সহজ হতো। সার্ভার খোলার জন্য অ্যামাজনের সঙ্গে রাসেলের সরাসরি কথা বলা দরকার। কারণ অ্যামাজনের সঙ্গে আমাদের সব কার্যক্রম চালিয়েছে রাসেল। তাই তার জামিন হলে এটি সহজে কাজ করা যাবে।

গ্রাহকের পূর্বের অর্ডার ফেরত পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, আমাদের গোডাউনে প্রায় ২৫ কোটি টাকার পণ্য রয়েছে৷ এই পণ্য দিয়ে অতীতের সব দায় মেটানো প্রায় অসম্ভব। তবে এই পণ্য দিয়ে যতটা সুষম বণ্টন সম্ভব, সেই পদ্ধতি অবলম্বন করে পণ্যগুলো সার্ভার অন করার সঙ্গে সঙ্গে ডেলিভারি করা হবে।