ঢাকা     ১৮ অক্টোবর ২০২৪ ||  ৩ কার্তিক ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

শর্তের বেড়াজালে তলানিতে সঞ্চয়পত্র বিক্রি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:২৪, ৩০ অক্টোবর ২০২২

আপডেট: ১৪:২২, ৩১ অক্টোবর ২০২২

শর্তের বেড়াজালে তলানিতে সঞ্চয়পত্র বিক্রি

সঞ্চয়পত্র কেনার ক্ষেত্রে বিভিন্ন শর্তের বেড়াজালে পরছেন বিনিয়োগকারীরা। এতে আগ্রহ হারিয়ে ফেলছেন অনেকে। আর এ কারনে দিন দিন কমছে সঞ্চয়পত্র বিক্রি। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-আগস্ট-সেপ্টেম্বর) নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ৭৩১ কোটি ৭৭ লাখ টাকার। যা গত অর্থবছরের একই সময় ছিল ১১ হাজার ৬৬২ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, ২০২২-২০২৩ অর্থবছরের সেপ্টেম্বর মাসে ব্যাংক, ডাকঘর ও অন্যান্য অফিস থেকে ৩৩০ কোটি ৫৭ লাখ টাকার নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। যা তার আগের মাস আগস্টে মাত্র আট কোটি টাকার নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছিল। আর চলতি অর্থবছরের প্রথম মাস জুলাই মাসে ৩৯৩ কোটি ১১ লাখ টাকার নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছিল।

যদিও চলতি অর্থবছরের জাতীয় বাজেট প্রস্তাবে সঞ্চয়পত্র থেকে ৩৫ হাজার কোটি টাকার ঋণ নেয়ার কথা রয়েছে সরকারের। তবে চলতি অর্থবছরে থেকে পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনতে গ্রাহকের আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। এ কারণে সঞ্চয়পত্র বিক্রি কমছে বলে জানান খাত সংশ্লিষ্টরা।

গত বছরের সেপ্টেম্বর থেকে ১৫ লাখ টাকার বেশি বিনিয়োগের ক্ষেত্রে সব ধরনের সঞ্চয়পত্রের সুদের হার ২ শতাংশের মতো কমিয়ে দেয় সরকার। এরপর থেকেই এই খাত তলানিতে নেমে এসেছে।

গত অর্থবছরে (২০২১-২০২২) এক লাখ আট হাজার কোটি টাকার বিভিন্ন ধরনের সঞ্চয়পত্র বিক্রি হয়েছিল। এর মধ্যে গ্রাহকদের মূল টাকা (বিনিয়োগ) ও মুনাফা (সুদ) বাবদ পরিশোধ করা হয়েছিল ৮৮ হাজার ১৫৪ কোটি টাকা। এর মধ্যে সরকারকে সুদ পরিশোধ করা হয়েছে ৪০ হাজার কোটি টাকা। গত অর্থবছর শেষে বিক্রি হওয়া সঞ্চয়পত্রের সুদ-আসল পরিশোধের পর সরকারের নিট বিক্রির পরিমাণ ছিল ১৯ হাজার ৯১৫ কোটি ৭৫ লাখ টাকা। যা তার আগের অর্থবছরের (২০২০-২১) চেয়ে ৫২ দশমিক ৪৪ শতাংশ কম।