ঢাকা     ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ২৪ ভাদ্র ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

টিসিবির জন্য দুই কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৪৯, ৩০ ডিসেম্বর ২০২২

টিসিবির জন্য দুই কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ২ কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকার। এই পরিমান তেল কিনতে খরচ হবে ৩৩৪ কোটি ৩৯ লাখ ২৩ হাজার টাকা।

গতকাল ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৯তম সভায় এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় মসুর ডাল কেনারও অনুমোদন দেয়া হয়। সভা শেষে এসব সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন, সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় মোট নয়টি প্রস্তাব উপস্থাপন করা হয়।

অনুমোদন দেয়া নয়টি প্রস্তাবে মোট ব্যয়ের পরিমাণ ধরা হয়েছে ২ হাজার ৪০৫ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৬৬৭ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৯৩২ কোটি ১৬ লাখ ৭৮ হাজার ৫১৬ টাকা এবং এডিবি, জাইকা ও দেশীয় ব্যাংকঋণ ১ হাজার ৪৭৩ কোটি ২৯ লাখ ৭০ হাজার ১৫১ টাকা।’

সেনা এডিবল অয়েল ইন্ডাস্ট্রি থেকে ৪৪ লাখ লিটারের পাশাপাশি শুন শিং এডিবল অয়েল লিমিটেড থেকে সরাসরি স্থানীয় ক্রয় পদ্ধতিতে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেয় ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা। এ জন্য ব্যয় হবে ১০১ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকা। অর্থাৎ প্রতি লিটারের দাম পড়বে ১৮৪ টাকা ৫০ পয়সা।

এছাড়া আন্তর্জাতিক সরাসরি ক্রয় পদ্ধতিতে ওমানের জাদ আল রাহিল ইন্টারন্যাশনাল এলএলসি সুলতানাত থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেয়া হয়েছে। এজন্য ব্যয় ধরা হয়েছে ১৫১ কোটি ৭৩ লাখ ৭৩ হাজার টাকা। অর্থাৎ প্রতি লিটারের জন্য খরচ হবে ১৩৭ টাকা ৯৪ পয়সা।

সয়াবিন তেলের পাশাপাশি আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে আরাবেল বাকলি থেকে আট হাজার টন মসুর ডাল কেনার অনুমোদন পেয়েছে টিসিবি। এতে ব্যয় হবে ৮১ কোটি ৫৭ লাখ ৬৮ হাজার টাকা।