ঢাকা     ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  ৪ আশ্বিন ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

দেশের জিডিপি প্রবৃদ্ধি ৭.১০ শতাংশ

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২৩:১৬, ৫ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২১:৪৯, ৬ ফেব্রুয়ারি ২০২৩

দেশের জিডিপি প্রবৃদ্ধি ৭.১০ শতাংশ

প্রাক্কলন অনুযায়ী না হলেও চূড়ান্তভাবে গত অর্থবছরে দেশে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক ১০ শতাংশ হয়েছে। যা ২০২০-২১ অর্থবছরে ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ। অপরদিকে ৩১ ডলার কমে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৭৯৩ ডলার।

রোববার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) গত অর্থবছরের চূড়ান্ত এই হিসাব প্রকাশ করেছে। বিবিএস জানায়, চূড়ান্তভাবে বছরওয়ারি ২০২১-২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ১০ শতাংশ হয়েছে। এর আগে করোনা সংকটে ২০১৯-২০ অর্থবছরে দেশের প্রবৃদ্ধি ছিল মাত্র ৩ দশমিক ৪৫ শতাংশ। এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৮৮ শতাংশ। কৃষি, সেবা ও শিল্পখাত মিলিয়ে মাথাপিছু আয়ের হিসাব করা হয়। তবে ছয় মাসে সাময়িক হিসাবে জিডিপি প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়েছিল ৭ দশমিক ২৫ শতাংশ।

বিবিএসের প্রকাশিত প্রতিবেদনে দেশের মাথাপিছু আয়ের হিসাব ২ হাজার ৮২৪ মার্কিন ডলার থেকে সংশোধন করে ২ হাজার ৭৯৩ ডলারে আনা হয়েছে। এছাড়া, জিডিপির আকার ২০২১-২২ অর্থবছরে বেড়ে ৪৬০ বিলিয়ন ডলার হয়েছে, যা আগের বছর ছিল ৪১৬ দশমিক ২৬ বিলিয়ন।

গত বছরের ১০ মে সাময়িক হিসাব প্রকাশ করা হয়েছিল। ২০২১-২২ অর্থবছর শেষ হয়েছে ২০২২ সালের ৩০ জুন। সাত মাসের বেশি সময় পার হওয়ার পর রোববার জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয়সহ ওই অর্থবছরের অর্থনীতির অন্যান্য সূচকের চূড়ান্ত হিসাব প্রকাশ করলো পরিসংখ্যান ব্যুরো।