ঢাকা     ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ২৪ ভাদ্র ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বছরে পাচার হচ্ছে ৭০০ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫৬, ১০ মে ২০২৩

আপডেট: ০৮:৪৭, ১৫ মে ২০২৩

বছরে পাচার হচ্ছে ৭০০ কোটি ডলার

অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মো. ফরাস উদ্দিন বলেছেন, বাংলাদেশ থেকে বছরে ৭০০ কোটি ডলার পাচার হয়ে যাচ্ছে। এ বিষয়ে কারো কোনো কথা নেই।

রাজধানীর শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার ‘দেশ রূপান্তরের কারিগর শেখ হাসিনা’ শীর্ষক বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রদান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বইটি সম্পাদনা ও অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিল পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম।

ড. মো. ফরাশউদ্দিন বলেন, ঋণখেলাপীদের জন্য সমস্ত সুযোগ, যা জাতির পিতার সমতাভিত্তিক উন্নয়নের পরিপন্থী।

তিনি বলেন, ‘এই যে ট্যাক্স জিডিপি রেশিও আট শতাংশ, যা নেপালের অর্ধেক। এটা কি ভালো হচ্ছে? এই যে বেসরকারি খাতে ঋণ ও পাবলিক-প্রাইভেট ইনভেষ্টমন্টে ৮০ শতাংশ এটা কেতাব-কলমের কথা। বাংলাদেশে এটা চলছে না। কেনাকাটায় সম্পূর্ণ নৈরাজ্য। কোন দেশে এক কিলোমিটার রাস্তা করতে ২০ কোটি টাকা লাগে? আমাদের দেশে অনেক বেশিই লাগে। তবে এটাকে পরিকল্পনা কমিশন ধরেছে এ জন্য তাদের ধন্যবাদ।

তিনি বলেন, যেকোনো কারণেই হোক, বেসরকারি খাতে বিনিয়োগে আসছে না। যেখানে বিদেশী বিশ্ববিদ্যালয়ের গবেষকসহ অনেকেই বলছেন, আড়াই কোটি মানুষের কাছে মাথাপিছু আয় পাঁচ হাজার ডলার, মানে ছয় লাখ টাকা। তাহলে ৩০ লাখ লোক কেন কর দেবে? বাকিদের কাছ থেকে আমি কেন কর আদায় করতে পারব না? কাউকে কষ্ট দিয়ে কর যদি আদায় করতে না পারি, তাহলে কি বিনিয়োগ জিডিপি ৪০ শতাংশে যাবে? ৪০ শতাংশে না গেলে আমি কি দ্বিগুণ জিডিপি করতে পারব?