ঢাকা     ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  ১ আশ্বিন ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে রদবদল

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৩৩, ১১ জুলাই ২০২৩

ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে রদবদল

ঋণ কেলেঙ্কারির পর তারল্য সংকট কাটিয়ে উঠতে না উঠতেই ইসলামী ব্যাংকের মালিকানা ছেড়ে দিয়েছে তিন প্রতিষ্ঠান। একইসঙ্গে প্রতিষ্ঠান তিনটি তাদের মনোনীত পরিচালকদেরও ব্যাংটির পর্ষদের থেকে প্রত্যাহার করে নিয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো- আরমাডা স্পিনিং মিলস লিমিটেড, কিংসওয়ে এন্ডেভরস লিমিটেড এবং ইউনিগ্লোব বিজনেস রিসোর্সেস লিমিটেড।

জুন মাসে জেএমসি বিল্ডার্স লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ইসলামী ব্যাংকের ২ দশমিক শূন্য এক শতাংশ শেয়ার কিনেছে। এ কোম্পানিটির মনোনীত হয়ে এস আলম গ্রুপের চেয়ারম্যান সায়ফুল আলম মাসুদের ছেলে আহসানুল আলম ব্যাংকটির পরিচালক নিয়োগ পান। তিনিই এখন বেসরকারি খাতের সবচেয়ে বড় এ ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

ব্যাংকটি জানিয়ছে, জুন শেষে ব্যাংকটির উদ্যোক্তা–পরিচালকদের শেয়ারের পরিমাণ দাঁড়িয়েছে ৪১ দশমিক ৯০ শতাংশে। গত মে মাসেও উদ্যোক্তা–পরিচালকদের সম্মিলিত শেয়ারের অংশীদারি ছিল প্রায় ৫০ দশমিক ৯৭ শতাংশ। পরিচালকদের ধারণকৃত শেয়ারের পরিমাণ কমেছে ৯ দশমিক শূন্য ৭ শতাংশ।

উল্লেখ্য, ইসলামী ব্যাংকের আগের পর্ষদে আরমাদা স্পিনিং মিলসের মনোনীত সদস্য প্রফেসর মো. নাজমুল হাসান চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। আর কিংসওয়ে এন্ডেভার্স ও ইউনিগ্লোব বিজনেস রিসোর্সের মনোনীত দুই সদস্য যথাক্রমে প্রফেসর মো. সেলিম উদ্দিন ও ইঞ্জিনিয়ার আবদুল মতিন ব্যাংকটির মনোনীত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।