ঢাকা     ১৮ অক্টোবর ২০২৪ ||  ৩ কার্তিক ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ইসলামি ব্যাংকিং নীতিমালায় আসছে বড় পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫২, ৩১ অক্টোবর ২০২৩

ইসলামি ব্যাংকিং নীতিমালায় আসছে বড় পরিবর্তন

ইসলামি ব্যাংকিং নীতিমালায় সংশোধনী আনছে কেন্দ্রীয় ব্যাংক। সংশোধনী অনুযায়ী, অনিয়ম রোধে ইসলামী ব্যাংকগুলোর শরিয়াহ সুপারভাইজরি কমিটিতে ব্যাংকার ও পরিচালকরা কোনো পদে থাকতে পারবেন না।

বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে সংশোধিত ইসলামি ব্যাংকিং গাইডলাইন চূড়ান্ত করেছে এবং খুব শিগগির প্রজ্ঞাপন জারি করা হবে। নতুন নীতিমালায় বলা হয়েছে, ইসলামি আইনশাস্ত্রে অভিজ্ঞ ও জ্ঞানী ব্যক্তিদের নিয়ে শরিয়াহ সুপারভাইজরি কমিটি গঠন করতে হবে। কোনো ব্যাংকের ব্যাংকার ও পরিচালকের এ ধরনের জ্ঞান থাকলেও বোর্ডের পদে থাকতে পারবেন না।

কেন্দ্রীয় ব্যাংক এমন এক সময়ে এই সংশোধনী আনছে যখন বেশিরভাগ ইসলামি ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকের ইসলামি ব্যাংকিং উইন্ডোগুলো শরিয়াহ নীতি সঠিকভাবে অনুসরণ করছে না। ফলে, সাম্প্রতিক বছরগুলোতে ইসলামি ব্যাংকিংয়ের প্রসার বাড়লেও ঋণ অনিয়মের কারণে কোনো কোনো ব্যাংক তীব্র তারল্য ঘাটতির মুখে পড়েছে।

নির্দেশনা সংশোধনের সঙ্গে জড়িত কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, কমিটিতে ন্যূনতম সদস্য সংখ্যা হবে তিনজন এবং সর্বোচ্চ সাতজন। তবে বেশ কয়েকজন সিনিয়র ব্যাংকার এই সংশোধনীর বিরোধিতা করেছেন, কারণ এই সংশোধনী কার্যকর হলে তাদের বোর্ডের সদস্য হওয়ার সুযোগ থাকবে না।

সংশোধিত নির্দেশনায় আরো বলা হয়েছে, প্রচলিত ব্যাংকগুলোর ইসলামি ব্যাংক ও শরিয়াহ-সম্মত শাখা ও উইন্ডোগুলো জরিমানাসহ সুদের আয়, আয় হিসাবে স্থানান্তর করা যাবে না।

বর্তমানে দেশে পূর্ণাঙ্গ ইসলামি ব্যাংক আছে দশটি। এগুলো হলো- ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামী ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক এবং আইসিবি ইসলামী ব্যাংক। এছাড়া ১১টি ব্যাংকের ২৩টি ইসলামি ব্যাংকিং শাখা ও ১৪টি ব্যাংকের ৫৮৮টি ইসলামি ব্যাংকিং উইন্ডো আছে।