ঢাকা     ১৮ অক্টোবর ২০২৪ ||  ৩ কার্তিক ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

স্বর্ণের বাজারে বড় দরপতন

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৩৪, ১১ নভেম্বর ২০২৩

স্বর্ণের বাজারে বড় দরপতন

বিশ্ববাজারে স্বর্ণের বড় ধরনের দরপতন হয়েছে। সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স স্বর্ণের দাম প্রায় ৫০ ডলার কমেছে। এ অবস্থা অব্যাহত থাকলে দেশের বাজারেও দাম কমানোর ঘোষণা আসতে পারে বলে জানা গেছে।

পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহের শুরুতে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল এক হাজার ৯৯২ ডলার। সপ্তাহ শেষে তা কমে এক হাজার ৯৩৮ ডলারে চলে এসেছে। এতে সপ্তাহের ব্যবধানে মূল্যবান এ ধাতুটির দাম কমেছে ৫৪ ডলার বা ২ দশমিক ৭২ শতাংশ। এর মধ্যে সপ্তাহের শেষ কার্যদিবসেই দাম কমেছে ২০ দশমিক ১০ ডলার বা এক দশমিক শূন্য ৩ শতাংশ।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সূত্রে জানা গেছে, দেশের বাজারে স্বর্ণের দাম পুনর্নির্ধারণের পর বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের  দাম প্রায় ৫০ ডলার কমেছে। বিশ্ববাজারে দাম কমলেও দেশের বাজারে তার খুব একটা প্রভাব পড়েনি। অপরদিকে টাকার বিপরীতে ডলারের দাম হু হু করে বেড়েছে। এসব কিছু পর্যালোচনা করে দেশের বাজারে স্বর্ণের দাম পুনর্নির্ধারণের সিদ্ধান্ত নেয়া হবে।

সর্বশেষে গত ৬ নভেম্বর দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়। সে সময় সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম এক হাজার ৭৫০ টাকা বাড়িয়ে এক লাখ ৪ হাজার ৬২৬ টাকা নির্ধারণ করা হয়। ২১ ক্যারেটের প্রতি ভরির দাম এক হাজার ৬৯১ টাকা বাড়িয়ে ৯৯ হাজার ৯০২ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া ১৮ ক্যারেট এক হাজার ৪০০ টাকা বাড়িয়ে ৮৫ হাজার ৬১৪ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম এক হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ৭১ হাজার ৩২৫ টাকা নির্ধারণ করা হয়।