ঢাকা     ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ২৪ ভাদ্র ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

অর্থ সংকটে পাঁচ ইসলামী ব্যাংক, যা জানাল কেন্দ্রীয় ব্যাংক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৩২, ১৭ ডিসেম্বর ২০২৩

আপডেট: ২০:৩৪, ১৭ ডিসেম্বর ২০২৩

অর্থ সংকটে পাঁচ ইসলামী ব্যাংক, যা জানাল কেন্দ্রীয় ব্যাংক

অর্থ সংকটে থাকা শরিয়াহভিত্তিক পাঁচ ব্যাংককে আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে চলতি হিসাবের টাকার ঘাটতি পূরণ করতে বলেছে বাংলাদেশ ব্যাংক। না হলে ব্যাংকগুলোর লেনদেন কার্যক্রম বন্ধ করে দেয়া হতে পারে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গত ২৮ নভেম্বর ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের ২০ কার্যদিবসের মধ্যে চলতি হিসাবের এই ঘাটতি মেটাতে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক।

যদি ব্যাংকগুলো এই সময়সীমার মধ্যে ঘাটতি পূরণ করতে না পারে তাহলে তাদের সব ক্লিয়ারিং প্ল্যাটফর্ম থেকে ব্লক করা বা লেনদেন বন্ধ করে দেয়া হতে পারে বলে জানিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে আজ রোববার সংবাদ সম্মেলন করে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, আমরা তাদের সতর্ক করে দিয়েছি। এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

তিনি বলেন, শরিয়াহভিত্তিক ইসলামি ব্যাংকগুলোকে নিয়ে ভুলভাবে সংবাদ প্রচার করা হয়েছে। ইসলামি ব্যাংকের ঘাটতি কম, তবে তারল্য সংকট আছে। চিঠি দেয়া বা তাদেরকে সতর্ক করা কেন্দ্রীয় ব্যাংকের একটি চলমান প্রক্রিয়া। এটি কোনো সিদ্ধান্ত নয়।

নিয়ম অনুযায়ী, বিভিন্ন ক্লিয়ারিং পেমেন্ট সিস্টেমের জন্য ব্যাংকগুলোকে তাদের চলতি হিসাবে নির্দিষ্ট পরিমাণ অর্থ রাখতে হয়। কিন্তু, গত এক বছর ধরে পাঁচটি ব্যাংকের চলতি হিসাব ঘাটতিতে আছে।

ওই চিঠিতে বলা হয়েছে, আপনাদের চলতি হিসাবের অর্থের পরিমাণ পর্যালোচনা করলে দেখা যায়, দীর্ঘদিন ধরে ঘাটতিতে আছে এবং এটি সাধারণ ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। বিষয়টি নিয়ে আপনাদেরকে বারবার সতর্ক করা হলেও এখন পর্যন্ত কোনো উল্লেখযোগ্য উদ্যোগ নেয়া হয়নি।