ঢাকা     ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  ১ আশ্বিন ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

অর্থ পাচারকারীদের শান্তিতে ঘুমাতে দেব না: গভর্নর এইচ মনসুর

প্রকাশিত: ১৫:১৩, ১৪ আগস্ট ২০২৪

আপডেট: ২১:৩৪, ২২ আগস্ট ২০২৪

অর্থ পাচারকারীদের শান্তিতে ঘুমাতে দেব না: গভর্নর এইচ মনসুর

যারা দেশের অর্থপাচারে জড়িত ছিল তাদেরকে শান্তিতে টাকার বিছানায় ঘুমাতে দেব না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আহসান এইচ মনসুর। একইসাথে তাদেরকে আইনের ভিত্তিতে দৌড়ের উপরে রাখা হবে বলে জানিয়েছেন তিনি।

নবনিযুক্ত গভর্নর বলেন, পাচারকারীদের থেকে কী পরিমাণ অর্থ ফিরিয়ে আনা যায় সেই চেষ্টা অব্যাহত থাকবে। আমরা অর্থপাচার বন্ধে গভমেন্টের সঙ্গে সমন্বয় করে ইন্টারন্যাশনাল আইন ও দেশের আইনগুলোর মাধ্যমে কাজ করবো।

তিনি আরো বলেন, দেশের অর্থনৈতিক খাতে যে অবস্থা এর জন্য বাংলাদেশ ব্যাংকেরও দুর্বলতা রয়েছে। এখন আর কেন্দ্রীয় ব্যাংকের কোন রিপোর্ট, অডিট রিপোর্ট ড্রয়ারে থাকার সুযোগ নেই। কোন ধরনের ডাটা ম্যানুফ্যালেশন হওয়ার সুযোগ নেই। ব্যাংকগুলোর আসল চিত্র পেতে কেন্দ্রীয় ব্যাংকের পাশাপাশি পত্রিকার রিপোর্টের সঙ্গে সমন্বয় করে আসল চিত্র বের করব।

অনেক ব্যাংকের খেলাপি ঋণ প্রকৃত চিত্রের চেয়ে অনেক বেশি, সেগুলো আর এখন গোপন রাখার সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, একটি নির্দিষ্ট গ্রুপের কাছে ৮ ব্যাংকের আধিপত্য ছিল। সেসব ব্যাংকের ঋণ অনিয়মে কারা দায়ী একইসঙ্গে বাংলাদেশ ব্যাংকের কী ভূমিকা ছিল সেসব বিষয়গুলোও আইডেন্টিফাই করা হবে।