ঢাকা     ১৮ অক্টোবর ২০২৪ ||  ৩ কার্তিক ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

সঞ্চয়পত্রে বিনিয়োগকারীদের জন্য আসছে সুখবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৪, ১৭ অক্টোবর ২০২৪

সঞ্চয়পত্রে বিনিয়োগকারীদের জন্য আসছে সুখবর

বাড়ছে সব ধরনের সঞ্চয়পত্রের সুদের হার। এছাড়া এখন থেকে পেনশনার সঞ্চয়পত্রের বিনিয়োগকারীরা প্রতিমাসে সুদের টাকা পাবেন। মাস শেষে পেনশনার সঞ্চয়পত্রে বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে সুদের টাকা জমা হবে বলে জানা গেছে।

এছাড়া, ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার প্রিমিয়াম বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডসহ সঞ্চয় অধিদপ্তর পরিচালিত ১১টি সঞ্চয় স্কিমের বিনিয়োগসমূহ মেয়াদ শেষে স্বয়ংক্রিয়ভাবে পুনঃবিনিয়োগ হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার (১৫ অক্টোবর) অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. আব্দুর রহমান খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত হয়েছে। মূলত সরকারের রাজস্ব আয়ে ঘাটতি ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট মোকাবেলায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বর্তমানে মেয়াদ শেষে সঞ্চয়পত্রে বিনিয়োগকারীদের অর্থ সুদাসলে বিনিয়োগকারীর অ্যাকাউন্টে ফেরত দেয় সরকার। আইএমএফ এর চাপ ও অধিক সুদ ব্যয়ের কারণে গত কয়েকবছর ধরে সরকার জনগণের জন্য সঞ্চয়পত্রে বিনিয়োগ করা কঠিন করে তুলেছিল। কিন্তু রাজস্ব আহরণ কমে যাওয়ায় এবং ব্যাংকখাত থেকে ঋণ নেয়া কমাতে আবারও সঞ্চয়পত্র থেকে ঋণ নেওয়ার দিকে ঝুঁকছে সরকার।

গত ২০২২-২৩ অর্থবছরে সরকার সঞ্চয়পত্র থেকে নিট ঋণ কমিয়েছে। এ বছর সঞ্চয়পত্র থেকে নেয়া নিট ঋণের পরিমাণ আগের অর্থবছরের তুলনায় ৩,৩৪৭ কোটি টাকা। গত অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্র থেকে নিট ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়  ১৮,০০০ কোটি টাকা। কিন্তু সংশোধিত বাজেটে লক্ষ্যমাত্রা ৭,৩১০ কোটি নির্ধারণ করা হয়েছে। আর চলতি অর্থবছর এখাত থেকে ১৫,৪০০ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ব্যাংকে আমানতের সুদহার বাড়ার কারণে সব ধরনের সঞ্চয়পত্রের সুদহারও বাড়ানো হচ্ছে। এজন্য অর্থবিভাগের নেতৃত্বে একটি কমিটি কাজ করছে। সে কমিটির সিদ্ধান্তের আলোকে সঞ্চয়পত্রের সুদহার বাড়ানো হবে।