ঢাকা     ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ২৪ ভাদ্র ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার থেকে ১৬০০ কোটি টাকা তুলবে তিন ব্যাংক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:১২, ২৬ সেপ্টেম্বর ২০২৩

পুঁজিবাজার থেকে ১৬০০ কোটি টাকা তুলবে তিন ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন ব্যাংকের ১ হাজার ৬০০ কোটি টাকার বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার বিএসইসির ৮৮৩তম কমিশন সভায় এসব বন্ডের অনুমোদন দেয়া হয়। সভা শেষে সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, ১৬০০ কোটি টাকার মধ্যে ব্র্যাক ব্যাংকের ৭০০ কোটি টাকা, ডাচ-বাংলা ব্যাংকের ৫০০ কোটি টাকা এবং ওয়ান ব্যাংকের ৪০০ কোটি টাকার বন্ড অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ব্র্যাক ব্যাংক ও ওয়ান ব্যাংকের বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। আর ডাচ-বাংলা ব্যাংকের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ধরা হয়েছে ১ কোটি টাকা।

ব্যাংকগুলো বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে টায়ার-টু ক্যাপিটাল বেইস শক্তিশালী করবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের নিকট এ বন্ড ইস্যু করা হবে বলে জানিয়েছে বিএসইসি। অনুমোদিত এসব বন্ড আনসিকিউরড, নন-কনভার্টিবল, ফুললি রিডিমেবল, ফ্লোটিং রেট সাবঅর্ডিনেট।

নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির তথ্য মতে, ডাচ-বাংলা ব্যাংকের বন্ডের ট্রাস্ট্রির দায়িত্ব পালন করছে সেনাকল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। অ্যারেঞ্জার হিসেবে রয়েছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড। ব্র্যাক ব্যাংকের বন্ডের ট্রাস্ট্রির দায়িত্ব পালন করছে ইউসিবি ইনভেস্টমেন্ট এবং অ্যারেঞ্জার হিসেবে রয়েছে ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেড। ওয়ান ব্যাংকের বন্ডের ট্রাস্টি গ্রীণডেল্টা ক্যাপিটাল এবং অ্যারেঞ্জার ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড।