ঢাকা     ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ২৪ ভাদ্র ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

স্কয়ার ফার্মার রেকর্ড লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২৯, ২৩ অক্টোবর ২০২৩

স্কয়ার ফার্মার রেকর্ড লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি স্কয়ার ফার্মাসিটিউক্যালস পিএলসি শেয়ারহোল্ডারদের জন্য ১০৫ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার (২৩ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র তথ্য মতে, ১৯৯৫ সালে তালিকাভুক্ত হওয়ার পর ২০২৩ সালে কোম্পানির সবচেয়ে বেশি মুনাফা হয়েছে। বিদায়ী বছরের কর-পরবর্তী মুনাফা হয়েছে ১ হাজার ৮৯৭ কোটি ৮৯ লাখ ১৬ হাজার ১২৪ টাকা। অর্থাৎ প্রায় ১৯০০ কোটি টাকা মুনাফা হয়েছে।

সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য নগদ ১০৫ শতাংশ অর্থাৎ ৯০৩ কোটি ৭৭ লাখ ৩৪ হাজার ৬০৫ টাকা লভ্যাংশ দেবে প্রতিষ্ঠানটি। এছাড়া ৪০০ কোটি টাকা কোম্পানির ভারসাম্য, আধুনিকায়ন, পুনর্বাসন এবং সম্প্রসারণ (বিএমআরই), মূলধন যন্ত্রপাতি এবং ভবিষ্যতের সম্প্রসারণের জন্য বিনিয়োগ করবে।

মুনাফার বাকি টাকা কোম্পানির রিজার্ভ ফান্ডে জমা থাকবে। বর্তমানে কোম্পানির রিজার্ভ ফান্ডের আকার হচ্ছে ৯ হাজার ২৫৫ কোটি ৩০ লাখ টাকা।

এর আগের বছর ২০২২ সালে প্রতিষ্ঠনটির কর-পরবর্তী মুনাফা হয়েছিল ১ হাজার ৮১৫ কোটি ৪৫ লাখ ১৬ হাজার ৬৮৪ টাকা। সেবছর শেয়ারহোল্ডারদের ১০ টাকা (১০০ শতাংশ) করে মোট ৮৮৬ কোটি ৪৫ লাখ ১০ হাজার ১০০ টাকা লভ্যাংশ দিয়েছিল।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১৪ ডিসেম্বর। ওদিন সকাল ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ নভেম্বর।