ঢাকা     ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  ১ আশ্বিন ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

শেয়ারবাজারে রেকর্ড লভ্যাংশ ঘোষণা লিন্ডে বিডির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৯, ৫ সেপ্টেম্বর ২০২৪

শেয়ারবাজারে রেকর্ড লভ্যাংশ ঘোষণা লিন্ডে বিডির

পুঁজিবাজারে তালিকাভুক্ত লিন্ডে বাংলাদেশের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৪১০০ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

দেশের শেয়ারবাজারের ইতিহাস আর কোনো কোম্পানি এতো বেশি অন্তর্বর্তী লভ্যাংশ দেয়নি। রেকর্ড পরিমাণ অন্তর্বর্তী লভ্যাংশ দেয়ার পাশাপাশি কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফায় (ইপিএস) উল্লম্ফন হয়েছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় চলতি বছরের ৩১ জুলাই সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) জানায়, লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে কোম্পানিটির পরিচালনা পর্ষদ রেকর্ড ডেট নির্ধারণ করেছে আগামী ২৫ সেপ্টেম্বর। চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত সময়ে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৪১৫ টাকা ৮ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬৩২ টাকা ৩৫ পয়সা।

আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয় ৮ টাকা ৮৪ পয়সা। আর ২০২৩ সাল শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ৩৭১ টাকা ২৭ পয়সা। অর্থাৎ কোম্পানিটির মুনাফা ও সম্পদ উভয় বেড়েছে। সাবসিডারি কোম্পানির শেয়ার বিক্রি করে উচ্চ মুনাফা পাওয়ায় মুনাফায় এমন উল্লম্ফন হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি।

এর আগে দেশের পুঁজিবাজারে সর্বোচ্চ অন্তবর্তী লভ্যাংশ দেয়ার পরিমাণ ছিল ১৫৪০ শতাংশ। এই অন্তর্বর্তী লভ্যাংশও লিন্ডে বাংলাদেশ দিয়েছিল।