ঢাকা     ১৮ অক্টোবর ২০২৪ ||  ৩ কার্তিক ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিভাগীয় পর্যায়ের স্টার্টআপদের উন্নয়নে স্বক্রিয় আইডিয়া প্রকল্প

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫৩, ১২ মার্চ ২০২২

আপডেট: ১৭:৫৩, ১২ মার্চ ২০২২

বিভাগীয় পর্যায়ের স্টার্টআপদের উন্নয়নে স্বক্রিয় আইডিয়া প্রকল্প

বিভাগীয় পর্যায়ে স্টার্টআপদের নিয়ে কমিউনিটি গঠন করে তাদের দক্ষতা বৃদ্ধিতে সারা দেশব্যাপী কাজ শুরু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আওতায় “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ (iDEA) প্রকল্প”। বরিশালের স্টার্টআপদের নিয়ে ইতোমধ্যে এই কার্যক্রম শুরু করা হয়েছে।

আইডিয়া প্রকল্পের উদ্যোগে এবং “স্টার্টআপ বরিশাল” এর সহযোগিতায় বরিশালের উচ্চমাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটে (এইচএসটিটিআই) আজ শনিবার থেকে শুরু হওয়া এই আয়োজনটি আগামী ১৪ মার্চ ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে। এই ইনকিউবেশন প্রোগ্রামটির ফলে “স্টার্টআপ বরিশাল” এর সহযোগিতায় বরিশাল এবং তার পার্শ্ববর্তী জেলার নির্বাচিত ৪০টি স্টার্টআপের ৮০ জন তরুণ বিনামূল্যে অংশগ্রহণ করার সুযোগ পায়।

প্রোগ্রামটির উদ্বোধন করে বিসিসি এর নির্বাহী পরিচালক (গ্রেড-১) ড. মোঃ আব্দুল মান্নান বলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আইডিয়া প্রকল্পের মাধ্যমে স্টার্টআপদের কল্যানে কার্যক্রম চলমান থাকবে। এই আয়োজনের মাধ্যমে বরিশাল বিভাগের উদ্যোক্তাগণ অনুপ্রাণিত হবেন বলেও তিনি আশা ব্যক্ত করেন। তিনি বরিশাল জেলা প্রশাসন, স্টার্টআপ বরিশালসহ সকলকে এ ধরনের আয়োজনে সহোযোগিতা করার জন্য ধন্যবাদ জানান।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) খোন্দকার আনোয়ার হোসেন এবং আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব মো: আলতাফ হোসেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বরিশালের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট জসীম উদ্দীন হায়দার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের জেষ্ঠ্য পরামর্শক আর. এইচ. এম. আলাওল কবির।

আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব মো: আলতাফ হোসেন বলেন, আইসিটি খাতে সরকারের অবদান অনস্বীকার্য। ইতোমধ্যে চারশো’র বেশি স্টার্টআপ নিয়ে বিভিন্নভাবে আইডিয়া প্রকল্প কাজ করছে। তিনি স্টার্টআপদেরকে সরকারের এসকল সুযোগগুলো কাজে লাগাতে উৎসাহিত করেন।

স্টার্টআপের সফল বাস্তবায়ন, উদ্যোক্তাদের বিভিন্ন আইনি সমস্যাসহ স্টার্টআপ সম্পর্কিত বিভিন্ন সমস্যা ও সমাধানের উপায় নিয়ে এই ইনকিউবেশন প্রোগ্রামে উদ্যোক্তাদের সাথে থাকছে বিশেষ সেশন। এছাড়া, স্টার্টআপদের আর্থিক কৌশল ও বিশ্লেষণ, ব্যবসায়িক মডেল, মার্কেটিং ও বিক্রয় কৌশলসহ নানা টপিক এই স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামে প্রশিক্ষনের বিষয় হিসেবে প্রাধান্য পাবে।

ময়মনসিংহ ও কুমিল্লাতে আয়োজনের পর এবার বরিশাল অঞ্চলেও প্রোগ্রামটি সফলভাবে সম্পন্ন হবে বলে মনে করছেন আয়োজক কর্তৃপক্ষ। এ প্রশিক্ষণের মধ্য থেকে শীর্ষ স্টার্টআপগুলো ‘আইডিয়া’ প্রকল্প হতে ১০ লক্ষ টাকা অনুদানের জন্য আবেদন করবেন। এক্ষেত্রে অনুদান প্রদানের জন্য ‘আইডিয়া’ প্রকল্পের প্রক্রিয়া যথাযথভাবে অনুসরণ করা হবে। সবশেষে, ‘আইডিয়া’ প্রকল্পের ‘সিলেকশন কমিটি’ কর্তৃক চূড়ান্তভাবে যোগ্য বিবেচিত স্টার্টআপ ১০ লক্ষ টাকা অনুদান গ্রহণের সুযোগ পাবেন। তথ্য-প্রযুক্তি ভিত্তিক যেকোন উদ্ভাবনী আইডিয়া নিয়ে অনুদানের জন্য আবেদন করতে ভিজিট করতে হবে www.idea.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে।