ঢাকা     ১৮ অক্টোবর ২০২৪ ||  ৩ কার্তিক ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

এবার ফ্রান্সে নিষিদ্ধ হলো টিকটক

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ০৮:৩৪, ২৭ মার্চ ২০২৩

আপডেট: ০৭:২৩, ২৯ মার্চ ২০২৩

এবার ফ্রান্সে নিষিদ্ধ হলো টিকটক

গ্রাহকের তথ্য সংগ্রহের অভিযোগে এবার ফ্রান্সে নিষিদ্ধ হলো টিকটক। যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার, কানাডা, ইউরোপীয় কমিশন ও যুক্তরাজ্যের সরকারি ডিভাইসগুলোতে এরইমধ্যে নিষেধাজ্ঞার মুখে পড়েছে টিকটক। এর পরপরই ফ্রান্সের এই সিদ্ধান্ত এলো।

ফরাসী সরকারের নিজস্ব জনপ্রতিনিধিদের ডিভাইস থেকে টিকটকসহ টুইটার, ইনস্টাগ্রাম, নেটফ্লিক্স এমনকি ক্যান্ডিক্রাশের মতো ‘বিনোদনমূলক’ অ্যাপ সরিয়ে ফেলার বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির সংবাদপত্র ‘ল্য মঁদ’।

দেশটির জনসেবা দপ্তরের মন্ত্রী স্ট্যানিসলাস গুয়েরিনি বলেন, এইসব অ্যাপে সাইবার নিরাপত্তার এমন ঝুঁকি আছে, যা কর্মী ও প্রশাসন উভয়পক্ষের ডেটাই ঝুঁকির মুখে ফেলতে পারে।

চীন সরকারের সঙ্গে নিজেদের সম্পৃক্ততার অভিযোগ নাকচ করে বৃহস্পতিবার মার্কিন হাউজ কমিটির শুনানিতে টিকটকের সিইও শউ জি চিউ বলেন, বাইটড্যান্স ‘চীনের দালাল’ নয়।

শুনানির এক পর্যায়ে কংগ্রেসের ডেমোক্র্যাট দলের এক নারী সদস্য ন্যানেট ব্যারাগান চিউকে প্রশ্ন ছুঁড়ে দেন তার সন্তান টিকটক ব্যবহার করে কি-না। উত্তরন চিউ বলেন, তারা করে না কারণ তারা সিঙ্গাপুরে থাকে। আর ওই দেশে ১৩ বছরের নিচে শিশুদের উপযোগী টিকটক ভার্সন নেই। প্রায় চার ঘণ্টা আইনসভার সদস্যদের একের পর এক প্রশ্নবানে জর্জরিত হন টিকটক সিইও।

মার্কিন সেনেটাররা এখন এমন একটি বিল এনেছেন, যেটি পাস হলে মার্কিন কেন্দ্রীয় সরকারের হাতে টিকটকসহ যেকোন বিদেশি প্রযুক্তি নিয়ন্ত্রণ, এমনকি নিষিদ্ধ করার ক্ষমতা চলে যাবে।

এর আগেও কংগ্রেসের সামনে বিভিন্ন প্রযুক্তি কোম্পানির প্রধান নির্বাহীদের হাজির হতে হয়েছে এবং তাদের প্রত্যেকেই বেশ চ্যালেঞ্জের মুখোমুখি হয়।