ঢাকা     ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  ১ আশ্বিন ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

অবশেষে চালু হলো ফেসবুক-টিকটক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০১, ৩১ জুলাই ২০২৪

আপডেট: ১৫:১৫, ১৪ আগস্ট ২০২৪

অবশেষে চালু হলো ফেসবুক-টিকটক

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতার মধ্যে বন্ধ করার পর অবশেষে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টিকটকসহ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দেয়া হয়েছে। বুধবার (৩১ জুলাই) দুপুর ২টার পর থেকে ব্যবহারকারীরা কোনো ধরনের ভিপিএন অ্যাপ্লিকেশন ছাড়াই ফেসবুকে ও হোয়াটসঅ্যাপ লগইন করতে পারছেন।

এর আগে আজ সকালে সামাজিক কয়েকটি যোগাযোগ মাধ্যমের (ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম) মালিক প্রতিষ্ঠান মেটার প্রতিনিধিদের সঙ্গে অনলাইনে বৈঠক করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।   

বৈঠক শেষে পলক জানিয়েছিলন বিকেলের মধ্যে চালু হচ্ছে ফেসবুক-টিকটকসহ সব সামাজিক মাধ্যম।

গত ১৮ জুলাই রাত ৯টার দিকে সারাদেশে ইন্টারনেট শাটডাউন করা হয়। ওই সময় থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোও বন্ধ ছিল। ২৩ জুলাই ব্রডব্যান্ড এবং ২৮ জুলাই মোবাইল ইন্টারনেট সচল করে দেয়া হলেও বন্ধই ছিল মেটার চারটি প্ল্যাটফর্ম ও টিকটক। তবে এ সময় ইউটিউব চালু ছিল।

এদিকে, ফেসবুক বন্ধ থাকায় গত কয়েকদিন চরম বিপাকে পড়েন সামাজিক যোগাযোগ মাধ্যম-ভিত্তিক ই-কমার্সসহ বিভিন্ন ব্যবসায়ীরা। তাদের তথ্যমতে, প্রায় ২৫ লাখ মানুষ ফেসবুক-ইনস্টাগ্রামভিত্তিক ব্যবসায় যুক্ত। তাদের আয়ের অন্যতম উৎসও এটা। ফলে দ্রুত ফেসবুক খুলে দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন তারা।