ঢাকা     ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  ৪ আশ্বিন ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

‘টাইম ২০২১ পার্সন অব দ্য ইয়ার’ ইলন মাস্ক

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৩, ১৪ ডিসেম্বর ২০২১

আপডেট: ১৭:৩৩, ১৫ ডিসেম্বর ২০২১

‘টাইম ২০২১ পার্সন অব দ্য ইয়ার’ ইলন মাস্ক

মার্কিন সাময়িকী টাইম ম্যাগাজিনের এ বছরের ‘পার্সন অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন টেসলা ও স্পেসএক্স এর মালিক বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক।

“পার্সন অফ দ্য ইয়ার হলো প্রভাবের মানদণ্ড, আর খুব কম মানুষই পৃথিবীর জীবনের উপর মাস্কের চেয়েও বেশি প্রভাব ফেলতে পেরেছেন; হয়তো পৃথিবীর বাইরের জীবনের ক্ষেত্রেও।”-- মাস্ককে নিয়ে বলেছেন টাইম ম্যাগাজিনের এডিটর-ইন-চিফ ও প্রধান নির্বাহী এডওয়ার্ড ফেলসেন্থাল।

২০২১ সালে মাস্ক শুধু বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে আত্মপ্রকাশ করেননি, বরং আমাদের সমাজে যে বড় পরিবর্তন এসেছে তার সবচেয়ে বড় উদাহরণ হিসেবেও এসেছেন। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি, যার নিজের কোনো বাড়ি নেই বরং সম্প্রতি নিজের সম্পদ বেচে দেওয়া শুরু করেছেন তিনি।- মাস্ককে নিয়ে লিখেছে প্রভাবশালী এই মার্কিন প্রকাশনা।

“কক্ষপথে স্যাটেলাইট ছুড়ে মারেন তিনি, ব্যবহার করেন সূর্য শক্তি; চালান এমন একটা গাড়ি যেটি তার নিজের সৃষ্টি, কোনো জ্বালানী পোড়ায় না সেটি এবং চালকেরও খুব একটা প্রয়োজন পড়ে না। তার আঙুলের ইশারায় শেয়ার বাজার ওঠা নামা করে।”

সামাজিক মাধ্যমে মাস্কের খেপাটে উপস্থিতির কথাও ভোলেনি টাইম ম্যাগাজিন। মাস্কের ব্যক্তিত্ব, বিভিন্ন উদীয়মান প্রযুক্তি খাতে তার উপস্থিতি এবং টানা কয়েক বছর ধরে টেসলা এবং স্পেসএক্সের সাফল্য তাকে ‘পারসন অফ দ্য ইয়ার’ খেতাবের উপযুক্ত করে তুলেছে– মন্তব্য করেছে টাইম ম্যাগাজিনের।   

মাস্কের জন্ম ১৯৭১ সালে দক্ষিণ আফ্রিকায়। মাস্ক পরিবারের সম্পদের উৎস ছিল খনিজ সম্পদের খনন কাজ। দক্ষিণ আফ্রিকা ছেড়ে যুক্তরাষ্ট্রে স্থায়ী হওয়ার পর পেপালের উত্থানে বড় ভূমিকা রাখেন মাস্ক। ২০০২ সালে স্পেসএক্স প্রতিষ্ঠা করেন তিনি। পরবর্তীতে শুরুর দিকের বিনিয়োগকারী হিসেবে সংশ্লিষ্ট হন বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা টেসলার সঙ্গে। বর্তমানে টেসলার প্রধান নির্বাহীর পদটিও এখন মাস্কেরই।